আজ ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

১০ ডিসেম্বর ৭৫ তম বিশ্ব মানবাধিকার দিবস।

প্রতিনিধি এনামুল হক :কিশোরগঞ্জ জেলা মানবাধিকার ও পরিবেশ সাংবাদিক সোসাইটি মাপসাসের সাধারণ সম্পাদক এস.কে শাহিন নবাব ও কিশোরগঞ্জ জেলা মানবাধিকার ও পরিবেশ সাংবাদিক সোসাইটির নেতা জহিরুল ইসলাম রতন, দৈনিক জনতা শক্তির প্রতিনিধি মোহাম্মদ এনামুল হক, এসটিভি হোসেনপুর উপজেলা প্রতিনিধি জোবায়ের বয়ান , হোসেনপুর উপজেলা মানবাধিকার কর্মী মোঃ বুলবুল মিয়া, উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কিশোরগঞ্জ জেলার সাধারণ সম্পাদক এস.কে শাহিন নবাব ১০ ডিসেম্বর ৭৫ তম বিশ্ব মানবাধিকার দিবস,১৯৪৮ সালের এই দিনে জাতিসংঘের সাধারণ পরিষদে মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্র (Universal Declaration of Human Rights (UDHR)) গৃহীত হয়।প্রত্যেক মানুষের মানবাধিকার নিশ্চিত করার লক্ষ্য নিয়ে এই সনদ ঘোষিত হয়।
ঘোষণার ৩০টি ধারায় প্রধান প্রধান অধিকার ও মৌলিক স্বাধীনতা সংযোজন করা হয়েছে। কোনো প্রকার বৈষম্য ছাড়াই পৃথিবীর যে-কোনো প্রান্তের মানুষ ঐ অধিকার ও স্বাধীনতা ভোগ করতে পারে।
১৯৫০ সালের ৪ ডিসেম্বর সাধারণ পরিষদে জাতিসংঘের একটি প্রস্তাব গ্রহণের আবেদন করা হয় আর ঐ প্রস্তাবে লক্ষে জাতি ও উৎসাহী সংগঠনকে প্রতিবছর ১০ ডিসেম্বর ‘মানবাধিকার দিবস’ পালনের জন্য আহবান জানানো হয়।এরপর থেকে প্রতিবছর ১০ ডিসেম্বর ‘মানবাধিকার দিবস’রূপে উদযাপিত হয়।
ঘোষণায় যেসব অধিকার যুক্ত হয়েছে তার মধ্যে আছে : জীবন, স্বাধীনতা, ব্যক্তিগত নিরাপত্তার অধিকার, দাসত্ব থেকে মুক্তি, স্বৈরাচারী আটক ও গ্রেপ্তারের বিরুদ্ধে স্বাধীনতা ও নিরপেক্ষ আদালত কর্তৃক সুষ্ঠু বিচারের অধিকার, দোষী সাব্যস্ত না-হওয়া পর্যন্ত নিরপরাধ হিসেবে গণ্য করার অধিকার, আবাসস্থলের অলঙ্ঘনীয়তা ও পত্রালাপের গোপনীয়তা রক্ষার অধিকার, চলাচল ও বসবাসের অধিকার, বিবাহ ও পরিবার গঠনের স্বাধীনতা, সম্পত্তির অধিকার, চিন্তা, বিবেক ও ধর্মীয় স্বাধীনতা, মতপ্রকাশের স্বাধীনতা,শান্তিপূর্ণভাবে জমায়েত হবার ও সংগঠন গড়ার স্বাধীনতা, ভোটদান এবং সরকারে অংশগ্রহণের অধিকার, সামাজিক নিরাপত্তা, কর্মের ও উপযুক্ত জীবনযাত্রার মানের নিশ্চয়তা বিধান, শিক্ষা ও সমাজের সাংস্কৃতিক জীবনে অংশগ্রহণের অধিকার।
মানবাধিকার সম্বন্ধে সার্বজনীন ঘোষণায় সংগঠন, প্রত্যক্ষ ভাবে বা জন প্রতিনিধিদের মাধ্যমে সরকারে অংশগ্রহণ, সরকারি চাকরি লাভের ক্ষেত্রে সমানাধিকার, বিশ্রাম ও অবসর যাপনের অধিকার,ব্যক্তিগত ও পারিবারিক স্বাস্থ্যরক্ষার অধিকার; রোগ, অক্ষমতা এবং বৃদ্ধবয়স ও বৈষম্যে নিরাপত্তা এবং অভাব থেকে মুক্তির অধিকার স্বীকৃত হয়েছে।তাছাড়া সাধারণভাবে অভাব থেকে মুক্তি এবং অর্থনৈতিক নিরাপত্তার অধিকার স্বীকার করা হয়েছে, আইনের দৃষ্টিতে সাম্য এবং আইনের দ্বারা সমানভাবে সংরক্ষিত হবার আধিকারও ঘোষিত হয়েছে।
এদিকে ১০ ডিসেম্বর ৭৫ তম বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে এস.কে শাহিন নবাব  মানবাধিকার কর্মী দেশবাসীকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category