আজ ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

যেসব ক্ষমতার কারণে মহারাণী এলিজাবেথকে বিশ্বজুড়ে সম্মান করা হয়।

বিশেষ প্রতিনিধি রিমেল ফকির : ইতিহাসের পাতা বলে একসময় অর্ধবিশ্ব শাসন করতো ব্রিটিশ রাজ পরিবার। গণতন্ত্রের উত্থানের পর থেকে কালের পরিক্রমায় ইংরেজ শাসকদের ক্ষমতা কমতে থাকলেও তা ব্রিটিশ রাজপ্রধানের ক্ষমতা বা গাম্ভীর্যতার উপর কখনোই ছাপ ফেলতে পারেনি। বর্তমানে ব্রিটিশ রাজ পরিবারের প্রধান হলেন রাণী দ্বিতীয় এলিজাবেথ। পুরো নাম এলিজাবেথ আলেকজান্দ্রা মেরি। ব্রিটিশরা ভালোবেসে ডাকে মহারাণী এলিজাবেথ।
রাজা ষষ্ঠ জর্জের মৃত্যুর পর ১৯৫২ সালে মাত্র ছাব্বিশ বছর বয়সে ইংল্যান্ডের সিংহাসনে বসেন কুইন এলিজাবেথ। গণতান্ত্রিক দেশ হবার কারনে নামমাত্র মহারাণী হলেও ইংল্যান্ডের রাজপ্রধান হিসেবে কুইন এলিজাবেথ এর রয়েছে কিছু বিশেষ ক্ষমতা যা বিশ্বের অন্য কোন ক্ষমতাবান ব্যাক্তির নেই এবং সচরাচর ব্যবহার না করার কারনে অনেকেই জানে না এই নামমাত্র রাণীর ক্ষমতা কতটুকু।
বর্তমানে ইংল্যান্ড গনতান্ত্রিক দেশ হলেও সেখানে মহারাণীর শাসনকার্য চালিত হয়, যা অন্য কোন গনতান্ত্রিক দেশেই সম্ভব নয়। দেশের জনগণ ভোট দিলেও মহারাণীর সম্মতিক্রমেই ব্রিটেনের সরকার ও প্রধানমন্ত্রী নির্ধারিত হয়। তিনি সকল আইন এবং সংবিধানের উর্ধ্বে। তিনি আদেশ করলেই যে কোন সময় ইংল্যান্ডের সংসদ ভেঙে দিয়ে প্রধানমন্ত্রী কে ক্ষমতাচ্যুত করে নতুন কাউকে ক্ষমতা দিয়ে দিতে পারেন। তিনি চাইলেই সংসদ কে না জানিয়েও যেকোন দেশের সাথে যুদ্ধ ঘোষণা করতে পারেন এবং শেষ করতে পারেন। ব্রিটিশ সরকার চাইলেই কোথাও পারমানবিক বোমা নিক্ষেপ করতে পারবে না। শুধুমাত্র কুইনের আদেশেই পারমাণবিক বোমা নিক্ষেপ করা সম্ভব। তিনি এসব কিছু অর্জন করেছেন তার প্রজ্ঞার বলে।
যেহেতু কুইন আইনের উর্ধ্বে তাই কুইনের উপর আইন প্রয়োগ করার ক্ষমতাও কারো নেই। তাই তিনি কোন অপরাধ করলেও তার কোন শাস্তি হবে না। এমনকি বিশ্বের যেকোন দেশে তিনি কোন অপরাধ করলেও তার উপর কেউ আইন প্রয়োগ করতে পারবে না। যদিও মহারাণী কখনো আইন ভঙ্গ করেননি। তিনি চাইলেই যাকে ইচ্ছা তাকে কোন কারন না দেখিয়েই গ্রেফতার করাতে পারবেন। তবে তার জনপ্রিয়তা কমায়, এমন কোন কাজই কুইন এখন পর্যন্ত করেননি।
মহারাণী এলিজাবেথ পৃথিবীর একমাত্র ব্যাক্তি যার কোন দেশে ভ্রমণ করতে পাসপোর্ট লাগে না। রাণী ছাড়া রাজপরিবারের বাকি সবাইকেই পাসপোর্ট ব্যবহার করতে হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category