আজ ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

ঈদের আগেই পেঁয়াজ নিয়ে কারসাজি!

প্রতিনিধি : জুবায়ের বয়ান

ভরা মৌসুমেও বাজারে পেঁয়াজের দাম চড়া। খুচরা বাজারে এক কেজি পেঁয়াজ কিনতে ৫৫ থেকে ৬০ টাকা গুনতে হচ্ছে। কোনও কারণ ছাড়াই কোরবানির ঈদ সামনে রেখে হঠাৎ করে বেড়েছে পেঁয়াজের দাম।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর বলছে, কেউ বাজার ‘অস্থিতিশীল করার অপচেষ্ট’ করছে। এজন্য সরকারকে পেঁয়াজ আমদানির সুপারিশ করেছে বাজার তদারক করা এই সংস্থা।

অধিদফতরের পক্ষ থেকে বাণিজ্য মন্ত্রণালয়কে এ বিষয়ে চিঠিও দেওয়া হয়েছে।

মন্ত্রণালয়ের পাঠানো চিঠিতে ভোক্তা অধিকার অধিদফতর বলেছে, সাম্প্রতিক বাজার তদারকিতে তারা দেখতে পেয়েছে, ঢাকা মহানগরের শ্যামবাজারে প্রতি কেজি পেঁয়াজ ৪০ টাকা থেকে ৪৫ টাকায় বিক্রি হচ্ছে। খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৫০ টাকা থেকে ৫৫ টাকায় বিক্রি হচ্ছে।

একই সময়ে পাবনা এবং ফরিদপুর জেলার বিভিন্ন মোকামে প্রতি মণ পেঁয়াজ ১৫০০ টাকা থেকে ১৬০০ টাকায় (৩৭ টাকা থেকে ৪০ টাকা কেজি) বিক্রি হচ্ছে।

এ বছর কৃষকদের প্রতি কেজি পেঁয়াজের উৎপাদন ব্যয় ২০ টাকা থেকে ২২ টাকার মধ্যে ছিল। দেশে এ বছর পর্যাপ্ত পরিমাণ পেঁয়াজ উৎপাদন ও মজুদ রয়েছে। তদুপরি আসন্ন ঈদুল আযহা উপলক্ষে পেঁয়াজের বাজার অস্থিতিশীল ও অনিয়ন্ত্রিত করার অপচেষ্টা লক্ষ্য করা যাচ্ছে।

সরেজমিনে রাজধানীর খুচরা বাজার গিয়ে দেখা যায়, মাসের ব্যবধানে কেজিতে ২৫ টাকা বেড়ে পণ্যটি সর্বোচ্চ ৬০ টাকা বিক্রি হচ্ছে। চট্টগ্রামেও এক মাসে কয়েক দফা দাম বেড়ে কেজি সর্বোচ্চ ৬০ টাকা বিক্রি হচ্ছে। এ কারণে নিত্যপ্রয়োজনীয় এ পণ্যটি কিনতে ভোক্তাদের বাড়তি ব্যয় করতে হচ্ছে।

রাজধানীর সর্ববৃহৎ পাইকারি আড়ত শ্যামবাজারে খোঁজ নিয়ে জানা যায়, মঙ্গলবার প্রতি কেজি দেশি পেঁয়াজ পাইকারি বিক্রি হয়েছে ৪৫ টাকা যা এক মাস আগেও ২৫ টাকায় বিক্রি হয়েছে। পাশাপাশি প্রতি কেজি আমদানি করা পেঁয়াজ বিক্রি হয়েছে ৪০ টাকা। যা এক মাস আগেও ২০-২৫ টাকায় বিক্রি হয়েছে।

রাজধানীর মালিবাগ বাজারের খুচরা পেঁয়াজ বিক্রেতা আবু সালেহ বলেন, পাইকারি বাজারে পেঁয়াজের দাম বেড়েছে। সেখান থেকে বেশি দরে পেঁয়াজ কিনে আনতে হচ্ছে। তাই বেশি দরে বিক্রি করতে হচ্ছে। তবে দাম বেশি কেন সে বিষয়ে পাইকাররা কিছু বলতে পারেননি।

পাইকারি বাজারে দাম বাড়ার বিষয়ে জানতে চাইলে শ্যামবাজারের পাইকারি এক ব্যবসায়ী নাম প্রকাশ না করার শর্তে বলেন, এ সময়টাতে প্রতি বছর পেঁয়াজের কিছুটা দাম বাড়ে। এদিকে আবার দেশে বন্যা হয়েছে। তবে যে পেঁয়াজ আছে তাতে দাম বাড়ার কথা নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category